Dhaka to Comilla Train Schedule 2024 And Ticket Price | ঢাকা থেকে কুমিল্লা ট্রেনের সময়সূচী

Dhaka to Comilla Train Schedule 2024 And Ticket Price | ঢাকা থেকে কুমিল্লা ট্রেনের সময়সূচী

Dhaka to Comilla Train Schedule And ticket Price | ঢাকা থেকে কুমিল্লা ট্রেনের সময়সূচী অনুযায়ী ইন্টারসিটি , মেইল, কমিউটার এবং লোকাল ট্রেন সহ সর্বমোট ০৯ টি ট্রেন চলাচল করে।

মহানগর প্রভাতী , মহানগর এক্সপ্রেস , তূর্ণা এক্সপ্রেস , কুমিল্লা মেইল, কর্ণফুলী এক্সপ্রেস ,চট্রলা এক্সপ্রেস তাছাড়া ঈদের ছুটিতে কিছু এক্সট্রা ঈদ স্পেশাল ট্রেন দেয়া হয়।

Dhaka to Comilla train Schedule | Dhaka to Comilla intercity train Schedule:

ঢাকা টু কুমিল্লার দূরত্ব ১৯১ কিলোমিটার। Dhaka to Comilla Train Schedule এ যতগুলি ট্রেন ট্রেন আছে তার মধ্যে তূর্ণা এক্সপ্রেস (ট্রেনটি খুবই বিলাসবহুল এবং জনপ্রিয় । নিম্নে ( Dhaka to Comilla intercity train schedule ) ঢাকা থেকে কুমিল্লা ট্রেনের সময়সূচী বাংলা এবং ইংরেজি উভয় ভাষায় দেয়া আছে। বাংলায় দেখতে চাইলে দ্বিতীয় টেবিল অনুসরণ করুন।

Dhaka to Comilla intercity train schedule English:

Train NameOff DayDepartureArrival
Turna Express (742)No11:15 pm2:33 am
Mahanagar Provati(704)No7:45 am10:53 am
Mahanagar Express(722)Sunday9:20 pm12:46 am
Upakul Express (712)Tuesday3:10 pm6:38 pm
Chattala Express (802)Friday1:45 pm5:17 pm
Karnaphuli Ex (04)No8.45 am2.26 pm
Subarnachar Ex (818)No
Chattagram Mail (02)No11.45 pm3.33 am
Nuakhali Ex (12)No7.10 pm12.08 am

Dhaka to Comilla intercity train schedule Bangla:

ঢাকা থেকে কুমিল্লা ট্রেনের সময়সূচী নিচের টেবিলে বাংলায় দেখুন । নিম্নে এই রুটে ৪ টি আন্তনগর ,ট্রেন চলাচল করে।

Train NameOff DayDepartureArrival
তূর্ণা এক্সপ্রেস (৭৪২)নাইরাত ১১.১৫ভোর ২.৩৩
মহানগর প্রভাতী (৭০৪)নাইসকাল ৭.৪৫সকাল ১০.৫৩
মহানগর এক্সপ্রেস (৭২২)রবিবাররাত ৯.২০রাত ১২.৪৬
উপকূল এক্সপ্রেস (৭১২)মঙ্গলবারদুপুর ৩.১০সন্ধ্যা ৩.৩৪
চট্রলা এক্সপ্রেস (৮০২)শুক্রবারদুপুর ১.৪৫বিকাল ৫.১৭
কর্ণফুলী এক্সপ্রেস (০৪)নাইসকাল ৮.৪৫দুপুর ২.২৬
সূবর্ণচর এক্স (৮১৮)
চট্টগ্রাম মেইল (০২)নাইরাত ১১.৪৫ভোর ৩.৩৩
নোয়াখালি এক্স (১২)নাইসন্ধ্যা ৭.১০রাত ১২.০৮

Dhaka to Comilla mail train Schedule | ঢাকা থেকে কুমিল্লা মেইল ট্রেনের সময়সূচী:

Dhaka to Comilla Train Schedule অনুসারে ঢাকা থেকে কুমিল্লা মেইল ট্রেনের সময়সূচী অনুযায়ী সর্বমোট ৪টি ট্রেন দৈনিক চলাচল করে। নিম্নে ইংরেজিতে মেইল ট্রেনের সময়সূচি দেয়া আছে। বাংলায় দেখতে দ্বিতীয় টেবিল অনুসরণ করুন।

Train NameOff DayDepartureArrival
Chittagong Mail (02)No11.45 pm3.33 am
Karnaphuli Express (04)No8.45 am2.26 pm
Chattel Express (64)Friday1:45 pm5:17 pm
Noakhali Express (12)No7.10 pm12.08 am

ঢাকা থেকে কুমিল্লা মেইল ট্রেনের সময়সূচী উপরের টেবিলের হুবহু বাংলা নিচের টেবিলে দেয়া আছে।

ট্রেনের নামবন্ধের দিনঢাকা ছাড়েপৌছায়
চট্টগ্রাম মেইল (০২)নাইরাত ১১.৪৫ভোর ৩.৩৩
কর্ণফুলি এক্সপ্রেস (0৪)নাইসকাল ৮.৪৫দুপুর ২.২৬
চট্টলা এক্সপ্রেস (৬৭)শুক্রবারদুপুর ১.৪৫বিকাল ৫.১৭
নোয়াখালী এক্সপ্রেস (১২)নাইসন্ধ্যা ৭.১০রাত ১২.০৮

Dhaka to Comilla train ticket price | ঢাকা থেকে কুমিল্লা ট্রেনের ভাড়া :

Dhaka to Comilla mail train ticket price | ঢাকা থেকে কুমিল্লা সকল ট্রেনের ভাড়া এবং মেইল ট্রেন ভাড়া অনেকটাই হাতের নাগালে। নিম্নে ট্রেনের টিকেটের মূল্য দেওয়া হলো। ভাড়া নির্ভর করে আসনের উপর যেমন আপনি কেমনে আসনে বসে যাত্রা করবেন।

আসনের ধরণ/ Seat NamePrice / মূল্য
২য় শ্রেণী সাধারণ/ 2nd General৫৫ টাকা /55 Taka
২য় শ্রেণী মেইল/ 2nd Class Mail৭০ টাকা / 70 tTaka
কমিউটার/ Commuter৮৫ টাকা/ ৮৫ Taka
সুলভ/ Sulov১০৫ টাকা/ 105 Taka
শোভন/ Suvon১৭০ টাকা/ 170 Taka
শোভন চেয়ার/ Suvon Chair২০৫ টাকা/ 205 Taka
১ম শ্রেণী চেয়ার/ 1st Class Chair২৭০ টাকা/ 270 Taka
স্নিগ্ধা/ Snigdha৩৯১ টাকা/ 391 Taka
১ম শ্রেণী কেবিন/ 1st Class Cabin৪০৫ টাকা/ 405 Taka
এসি আসন/ AC Seat৪৬৬ টাকা/ 466 Taka
এসি কেবিন/ AC Cabin৭০২ টাকা/ 702 Taka

Dhaka to Comilla train list:

ঢাকা থেকে কুমিল্লা ট্রেনের সময়সূচী অনুযায়ী ইন্টারসিটি , মেইল, কমিউটার এবং লোকাল ট্রেন সহ সর্বমোট ০৮ টি ট্রেন চলাচল করে।

মহানগর প্রভাতী , মহানগর এক্সপ্রেস , তূর্ণা এক্সপ্রেস , কুমিল্লা মেইল, কর্ণফুলী এক্সপ্রেস ,চট্রলা এক্সপ্রেস তাছাড়া ঈদের ছুটিতে কিছু এক্সট্রা ঈদ স্পেশাল ট্রেন দেয়া হয়।

তূর্ণা এক্সপ্রেস – Turna Express train (Train no.741/742)

তূর্ণা এক্সপ্রেস – Turna Express train (741) বাংলাদেশ রেলওয়ে কর্তৃক দ্রুতগতির একটি আন্তঃনগর ট্রেন। এটি ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন পর্যন্ত চলাচল করে। এই ট্রেন ১১ জানুয়ারি ২০০০ ইং তারিখ থেকে যাত্রা শুরু করে। ট্রেনটি লাল-সবুজ রঙের ইন্দোনেশীয় এয়ার ব্রেকের । ট্রেনটির লোড ১৮/৩৬ ।

যাত্রাপথে ট্রেনটি ঢাকা , গাজীপুর , নরসিংদী এবং কুমিল্লা এই ৪ টি জেলাকে যুক্ত করেছে। Dhaka to Comilla Train Schedule এর তূর্ণা এক্সপ্রেসে ঢাকা টু কুমিল্লা সময় লাগে ৩ ঘন্টা ১৮ মিনিট ।

এই ট্রেনে কম্পার্টমেন্ট আছে ১৪ টি যার মাঝে ১টি খাবার কপার্টমেন্ট আরো আছে নামাজের স্থান এবং রুগীদের প্রাথমিক চিকিৎসার স্থান। । তূর্ণা এক্সপ্রেস – Turna Express (741) ঢাকা ছেড়ে যায় রাত ১১.১৫ মিনিটে এবং কুমিল্লা পৌঁছে ভোর ২.৩৩ মিনিটে আর তূর্ণা এক্সপ্রেস সাপ্তাহিক বন্ধ সোমবার এবং এই ট্রেনের গন্তব্য চট্টগ্রামে পৌঁছায় ভোর ৫.১৫ মিনিটে।

তূর্ণা এক্সপ্রেস – Turna Express (741)  ঢাকা টু চট্টগ্রাম রুটে কুমিল্লা পর্যন্ত সর্বমোট ৪টি  স্টেশনে যাত্রা বিরতি করে। একজন শীতাতপ শ্রেণীর যাত্রী সর্বমোট ৫৬ কেজি, প্রথম শ্রেণীর যাত্রী সর্বমোট ৩৭.৫ কেজি, শোভন শ্রেণীর যাত্রী সর্বমোট ২৮ কেজি এবং সুলভ ২য় শ্রেণীর যাত্রী সর্বমোট ২৩ কেজি মালামাল বিনা ভাড়ায় সঙ্গে নিয়ে যাতায়ত করতে পারবেন ।

মহানগর প্রভাতী – Mahanagar Provati train (Train no.703/704):

মহানগর প্রভাতী –Mahanagar Provati(704) বাংলাদেশ রেলওয়ে কর্তৃক দ্রুতগতির একটি আন্তঃনগর ট্রেন। এটি ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন পর্যন্ত চলাচল করে। ১৯৮৬ সালের ট্রেনটি উদ্বোধন করা হয়। ট্রেনটি লাল-সবুজ রঙের ইন্দোনেশীয় এয়ার ব্রেকের । ট্রেনটির লোড ১৮/৩৬ ।

যাত্রাপথে ট্রেনটি ঢাকা , গাজীপুর , নরসিংদী, ব্রাহ্মণবাড়িয়া এবং কুমিল্লা এই ৫ টি জেলাকে যুক্ত করেছে। Dhaka to Comilla Train Schedule এর মহানগর প্রভাতী এক্সপ্রেসে ঢাকা টু কুমিল্লা সময় লাগে ৩ ঘন্টা ৪৬ মিনিট ।

এই ট্রেনে কম্পার্টমেন্ট আছে ১৪ টি যার মাঝে ১টি খাবার কপার্টমেন্ট আরো আছে নামাজের স্থান এবং রুগীদের প্রাথমিক চিকিৎসার স্থান। মহানগর প্রভাতী – Mahanagar Provati (704) ঢাকা ছেড়ে যায় সকাল ০৭:৪৫ মিনিটে এবং কুমিল্লা পৌঁছে সকাল ১০.৫৩ মিনিটে আর মহানগর প্রভাতী এক্সপ্রেস সাপ্তাহিক বন্ধ নাই এবং এই ট্রেনের গন্তব্য চট্টগ্রামে পৌঁছায় দুপুর ১.৩৫ মিনিটে।

মহানগর প্রভাতী এক্সপ্রেস – Mahanagar Provati (704)  ঢাকা টু চট্টগ্রাম রুটে কুমিল্লা পর্যন্ত সর্বমোট ৪টি  স্টেশনে যাত্রা বিরতি করে। একজন শীতাতপ শ্রেণীর যাত্রী সর্বমোট ৫৬ কেজি, প্রথম শ্রেণীর যাত্রী সর্বমোট ৩৭.৫ কেজি, শোভন শ্রেণীর যাত্রী সর্বমোট ২৮ কেজি এবং সুলভ ২য় শ্রেণীর যাত্রী সর্বমোট ২৩ কেজি মালামাল বিনা ভাড়ায় সঙ্গে নিয়ে যাতায়ত করতে পারবেন ।

মহানগর এক্সপ্রেস – Mahanagar Express train (Train no.721/722):

মহানগর এক্সপ্রেস –Mahanagar Express (722) বাংলাদেশ রেলওয়ে কর্তৃক দ্রুতগতির একটি আন্তঃনগর ট্রেন। এটি ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন পর্যন্ত চলাচল করে। ১৯৮৫ সালের ৪ঠা ডিসেম্বর ট্রেনটি উদ্বোধন করা হয়। ট্রেনটি লাল-সবুজ রঙের ইন্দোনেশীয় এয়ার ব্রেকের । ট্রেনটির লোড ১৮/৩৬ ।

যাত্রাপথে ট্রেনটি ঢাকা , গাজীপুর , নরসিংদী, ব্রাহ্মণবাড়িয়া এবং কুমিল্লা এই ৫ টি জেলাকে যুক্ত করেছে। Dhaka to Comilla Train Schedule এর মহানগর এক্সপ্রেসে ঢাকা টু কুমিল্লা সময় লাগে ৩ ঘন্টা ২৬ মিনিট ।

এই ট্রেনে কম্পার্টমেন্ট আছে ১৪ টি যার মাঝে ১টি খাবার কপার্টমেন্ট আরো আছে নামাজের স্থান এবং রুগীদের প্রাথমিক চিকিৎসার স্থান। । মহানগর এক্সপ্রেস –Mahanagar Express (722) ঢাকা ছেড়ে যায় রাত ৯.২২ মিনিটে এবং কুমিল্লা পৌঁছে রাত ১২.৪৬ মিনিটে আর মহানগর এক্সপ্রেস সাপ্তাহিক বন্ধ রবিবার  এবং এই ট্রেনের গন্তব্য চট্টগ্রামে পৌঁছায় ভোর ৩.৩০ মিনিটে।

মহানগর এক্সপ্রেস –Mahanagar Express (722) ঢাকা টু চট্টগ্রাম রুটে কুমিল্লা পর্যন্ত সর্বমোট ৪টি  স্টেশনে যাত্রা বিরতি করে। একজন শীতাতপ শ্রেণীর যাত্রী সর্বমোট ৫৬ কেজি, প্রথম শ্রেণীর যাত্রী সর্বমোট ৩৭.৫ কেজি, শোভন শ্রেণীর যাত্রী সর্বমোট ২৮ কেজি এবং সুলভ ২য় শ্রেণীর যাত্রী সর্বমোট ২৩ কেজি মালামাল বিনা ভাড়ায় সঙ্গে নিয়ে যাতায়ত করতে পারবেন ।

উপকূল এক্সপ্রেস – Upakul Express train (Train no.711/712):

উপকূল এক্সপ্রেস – Mahanagar Express (712) বাংলাদেশ রেলওয়ে কর্তৃক দ্রুতগতির একটি আন্তঃনগর ট্রেন। এটি ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন পর্যন্ত চলাচল করে। ১৯৮৬ সালের ১৭ই জানুয়ারি ট্রেনটি উদ্বোধন করা হয়। ট্রেনটি লাল-সবুজ রঙের ইন্দোনেশীয় এয়ার ব্রেকের । ট্রেনটির লোড ১৮/৩৬ ।

যাত্রাপথে ট্রেনটি ঢাকা , গাজীপুর , নরসিংদী, ব্রাহ্মণবাড়িয়া , কুমিল্লা এবং নোয়াখালী এই ৬ টি জেলাকে যুক্ত করেছে। Dhaka to Comilla Train Schedule এর উপকূল এক্সপ্রেসে ঢাকা টু কুমিল্লা সময় লাগে ৩ ঘন্টা ২৮ মিনিট।

এই ট্রেনে কম্পার্টমেন্ট আছে ১৪ টি যার মাঝে ১টি খাবার কপার্টমেন্ট আরো আছে নামাজের স্থান এবং রুগীদের প্রাথমিক চিকিৎসার স্থান। উপকূল এক্সপ্রেস – Mahanagar Express (712) ঢাকা ছেড়ে যায় দুপুর ৩.১০ মিনিটে এবং কুমিল্লা পৌঁছে সন্ধ্যা ৩.৩৪ মিনিটে আর উপকূল এক্সপ্রেস সাপ্তাহিক বন্ধ মঙ্গলবার এবং এই ট্রেনের গন্তব্য নোয়াখালী পৌঁছায় রাত ৮.৪০ মিনিটে।

উপকূল এক্সপ্রেস – Mahanagar Express (712) ঢাকা টু চট্টগ্রাম রুটে কুমিল্লা পর্যন্ত সর্বমোট ৪টি  স্টেশনে যাত্রা বিরতি করে। একজন শীতাতপ শ্রেণীর যাত্রী সর্বমোট ৫৬ কেজি, প্রথম শ্রেণীর যাত্রী সর্বমোট ৩৭.৫ কেজি, শোভন শ্রেণীর যাত্রী সর্বমোট ২৮ কেজি এবং সুলভ ২য় শ্রেণীর যাত্রী সর্বমোট ২৩ কেজি মালামাল বিনা ভাড়ায় সঙ্গে নিয়ে যাতায়ত করতে পারবেন ।

Dhaka to Camilla train road map:

Bangladesh railway route map Dhaka to Comilla:

আরো পড়ুন :

1 thought on “Dhaka to Comilla Train Schedule 2024 And Ticket Price | ঢাকা থেকে কুমিল্লা ট্রেনের সময়সূচী”

Leave a Comment